ভারতের পুরুষ এবং মহিলাদের ক্রিকেটের শ্রেষ্ঠ একাদশ

Win more at Jeetwin
south africa vs india women cricket prediction

গত সপ্তাহে শেষ হওয়া মহিলা বিশ্বকাপ ক্রিকেটপ্রেমী দের কাছে নিয়ে এসেছে নতুন উৎসবের কারণ  । ভারতের মহিলা ক্রিকেট দল সারা ভারতের এখন গর্ব হয়ে উঠেছে, ফাইনালে হেরে যাওয়ার পরেও । অনেক ক্রিকেট ভক্তরা এই বিশ্বকাপ শুরুর আগে মহিলা ক্রিকেট দলের 11 জনের নাম জানতো না , আজ তারাই সেই খেলোয়াড়দের নাম জার্সির পিছনে লিখছে । মহিলা বিশ্বকাপ এখন শেষ তাই সব ক্রিকেট ভক্তদের আগ্রহ এখন আবার পুরুষদের ক্রিকেট দলের উপর ফিরে গেছে। বিরাট কোহলি এবং তার দল এখন শ্রীলঙ্কাতে গিয়েছে 3 টি টেস্ট ম্যাচ, 5 টি এক দিনের আন্তঃজাতিক ম্যাচ একটি টি টোয়েন্টি খেলতে। যেটি শুরু হয়েছে 26 এ জুলাই থেকে ।

একটি ক্রিকেট ভক্ত হিসেবে আমরা শুধু কল্পনা করতে পারি একটি শ্রেষ্ঠ ক্রিকেট দল যেখানে ভারতের পুরুষ এবং মহিলারা উভয়ই থাকবে। তাই আসুন দেখে নিই 5 জন মহিলা এবং 6 জন পুরুষের মিলিত এই দলটি।

ওপেনারস:-

পুনাম রৌট-p056ty1v এই ডান হাতি ওপেনারটি এই মহিলা ক্রিকেট বিশ্বকাপে দারুণ ফর্মে ছিল এবং এর ফলেই প্রায় প্রত্যেক ম্যাচেই ভারতের শুরুটা দারুণ হয়েছে। তিনি  9 টি ম্যাচ এ 381 রান করেন এবং তার গড় ছিল 42.33। অধিনায়ক মিতালি রাজ এর পর তিনিই ছিলেন দলের সর্বোচ্চ রান অধিকারী । ফাইনাল এ তার 86 রানের ইনিংসটি অনেকে হয়ত মনে রাখেনি কারণ ভারত ম্যাচটি জিততে পারেনি বলে। তাই আমাদের এই দলে প্রথম ওপেনার হলেন তিনিই ।

শিখর ধাওয়ান-

Shikhar-Dhawan-1-600x375

ভারতীয় দলের গব্বর নামে পরিচিত এই বাঁ হাতি ওপেনারটি। সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়নস ট্রফি তে তিনি ছিলেন সবথেকে বেশি রানের অধিকারী। তিনি 2 টি হাফ সেঞ্চুরি এবং 1 টি সেঞ্চুরির সাহায্যে 338 রান করেন 67.60 গড়ের সাথে। শেষ তিনটি আইসিসি প্রতিযোগীতায় ভারতের হয়ে সবথেকে বেশি রান তার নামেই আছে। তার সদ্য ফর্মের জন্য রোহিত শর্মার আগে আমাদের দলে দ্বিতীয় ওপেনার হিসেবে তিনিই থাকবেন । পুনাম রৌট এর সাথে তার বাঁ হাতি ডান হাতি কম্বিনেশন ও দারুন মানাবে ।

মিডল অডার:-

বিরাট কোহলি Virat-Kohli-vs-Pak-bat-raise-AP

তিনটি ফরম্যাটে ভারতের অধিনায়ক এবং এখন সারা বিশ্বের শ্রেষ্ঠ সীমিত ওভারের ব্যাটসম্যান তিনিই। তার অধিনায়কত্ব ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে রানার্স আপ হয় , এই প্রতিযোগীতায় তিনি 129 এর গড়ের সাথে 258 রান করেন । যে কোনো দলে ব্যাটিং এ তিন নম্বর জায়গাটি শুধু বিরাট কোহলিরই প্রাপ্য ।

মিতালি রাজ (অধিনায়িকা)-59311140

ভারতীয় মহিলা দলের অধিনায়িকা মিতালি রাজ এখন বিশ্বে সর্বোচ্চ রানের অধিকারী। বিশ্বে প্রথম মহিলা খেলোয়াড় যার ঝুড়িতে 6000 এর অধিক রান আছে। এক দিনের আন্তঃজাতিক ক্রিকেটে পরস্পর 7 টি হাফ সেঞ্চুরির রেকর্ড তার নামেই । সদ্য শেষ হওয়া মহিলা বিশ্বকাপএ 409 রান করেন তিনি। তার ঠাণ্ডা ব্যক্তিত্বের জন্য এই দলের অধিনায়িকাত্ব তাঁকেই দেওয়া হলো।

হরমনপ্রীত কৌর-australia-semi-india-women-final-cricket-world_01dedfe4-6de1-11e7-90b5-ba41537c464e

ভারতীয় মহিলা দলের সবথেকে শক্তিশালী খেলোয়াড় বোধহয় ইনি। হরমনপ্রীত ভারতের টি টোয়েন্টি দলের অধিনায়িকা এবং ওয়ান ডে দলের সহ অধিনায়িকা। প্রথম ভারতীয় যিনি বিবিএল খেলেছেন। বিশ্বকাপের শুরুটা ভালো না করলেও শেষের দিকে কিউইদের সাথে মরণ বাঁচণ ম্যাচ এ 60 রানের ইনিংস, সেমিফাইনাল এ অজি বনের 171 রানের ইনিংস 110 বলে এবং ফাইনাল এ চাপের মুখে 51 রানের ইনিংস ভারতীয় ক্রিকেট প্রেমী দের মন জয় করে নিয়েছেন । তাই আমাদের দলে 5 নম্বর এ পাজ্ঞাবের হরমনপ্রীত কৌর ।

মহেন্দ্র সিংহ ধোনি-601746-ms-dhoni-pti

বিরাট কোহলি, মিতালি রাজ , মহেন্দ্র সিংহ ধোনি এই তিন জন একই টিমে থাকলে ভারতীয় ক্রিকেট প্রেমী দের কাছে এর চেয়ে বেশি সুখের বিষয় কিছু হবে না । 290+ ম্যাচে 9500+ রান 51 গড় এনার কোনো বিকল্প হয় না। ধোনি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বলে আমাদের দলে উইকেট কিপার হিসেবে তিনি খেলবেন ।

অল রাউন্ডার

দীপ্তি শর্মা –Deepti-Sharma-celebrates-reaching-her-half-century

19 বছর বয়সী দীপ্তি ভারতের নির্ভর যোগ্য অল রাউন্ডার । যে কোনো পজিশনে তিনি ব্যাট করতে পারেন এবং অফ স্পিন বল ও করেন। ভারতীয় মহিলা দলের হয়ে ওয়ান ডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস টি তাঁরই নামে , তার 188 রানের ইনিংস টি। তাই আমাদের দলে প্রথম অলরাউন্ডার দীপ্তি শর্মা ।

রবীন্দ্র জাডেজা-Ravindra-Jadeja-of-India-blows-a-kiss-after-dismissing-Jason-Holder

বিশ্ব ক্রিকেটে এখন এক নম্বর টেস্ট বোলার স্যার রবীন্দ্র জাডেজা ।সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়নস ট্রফি তে তিনি দারুণ ফর্মে ছিলেন । রবীচন্দ্র অশ্বিন এর খারাপ ফর্মের জন্য রবীন্দ্র জাডেজা হলো আমাদের দ্বিতীয় অল রাউন্ডার ।

 বোলারস :-

ঝুলন গোস্বামী-jhulan-goswami_647_072417045858

বাংলার ঝুলন গোস্বামীর এই বিশ্বকাপ শুরুটা ভালো না হলেও সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচে তার স্পেল ম্যাচের রং বদলে দিয়েছিলো। মহিলা ক্রিকেটে সর্বোচ্চ উইকেট অধিকারী তিনি এখন 195 টি উইকেটের সাহায্যে। সেমিফাইনাল এ অজি অধিনায়িকা ম্যাগ লেনিং কে করা বলটি ভারতীয় ক্রিকেট প্রেমীরা ভুলতে পারবেন না।

ভুবনেশ্বর কুমার –Bhuvneshwar-Kumar-CT-AP-380

দুই দিকে বল সুইং করানোর প্রতিভা এবং ডেথ ওভারে ইওয়াকার করার প্রতিভা ভুবি কে ভারতের বেস্ট ওয়ান ডে বোলার এর স্বীকৃতি দিয়েছে । 67 টি ওয়ান ডে খেলে 70 টি উইকেটস নিয়েছেন ভুবি । চ্যাম্পিয়নস ট্রফিতেও ভারতের হয়ে প্রথম উইকেট তিনিই নিতেন।

জসপ্রীত বুমরাহ –

India's Jasprit Bumrah bowls during the ICC Champions Trophy match between India and South Africa at The Oval cricket ground in London, Sunday, June 11, 2017. (AP Photo/Kirsty Wigglesworth)
ভারতের এবং সারা বিশ্বের শ্রেষ্ঠ ডেথ বোলার এখন জসপ্রীত বুমরাহ । ভারতের হয়ে 16 টি ম্যাচ এ 26 টি উইকেটস নিয়েছেন তিনি। চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল এ তার নো বলটির জন্য ভারতকে হয়ত ম্যাচ টি হারতে হয়েছিল । কিন্তু রিসেন্ট ফর্মের জন্য আমাদের দলে বুমরাহ বেস্ট বোলার ।
Never miss an article. Subscribe to our mailing list and get our Match Predictions and Dream11 Teams daily in your email!
Email Address 
Jeetwin festive offer

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*